Warning: Undefined array key "user_remember" in /home/u181858043/domains/sushikkha.in/public_html/view_more.php on line 15
আল্লাহর উপর ভরসা | শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ | হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ | Sushikha.in

আল্লাহর উপর ভরসা

মূল লেখক : শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ
অনুবাদক : মুহাম্মাদ আব্দুল মালেক

Publisher: হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ

Page - | stock - 0 | পেপার ব্যাক


0 Review

30   24 (You Save ₹6)

বর্তমানে এই বইটির মুদ্রিত কপি আমাদের কাছে নেই । বইটি আমাদের কাছে এভেইলেবল হলে what's app / E-mail এর মাধ্যমে নোটিফিকেশন পেতে রিকুয়েস্ট ফর স্টক (Notify Me) এ ক্লিক করুন।

Product Specification & Summary


আল্লাহর অশেষ রহমতে আমরা সঊদী আরবের প্রখ্যাত ইসলামী বিদ্বান ও সুপ্রসিদ্ধ ফৎওয়া ওয়েবসাইট www.islamqa.com-এর কর্ণধার মুহাম্মাদ ছালেহ আল-মুনাজ্জিদ (জন্ম : রিয়ায, ১৯৬০ খৃ.) রচিত ‘অন্তরের আমল সমূহ’ (سلسلة أعمال القلوب) সিরিজের ২য় পুস্তক التوكل-এর বঙ্গানুবাদ ‘আল্লাহর উপর ভরসা’ সম্মানিত পাঠকদের হাতে তুলে দিতে সক্ষম হ’লাম। ফালিল্লাহিল হাম্দ। ইতিপূর্বে মাসিক ‘আত-তাহরীক’-য়ে ধারাবাহিকভাবে (অক্টোবর-ডিসেম্বর ২০১৬ খৃ.) পুস্তকটির বঙ্গানুবাদ প্রকাশিত হয়েছে। এ গুরুত্বপূর্ণ পুস্তকে সম্মানিত লেখক ‘তাওয়াক্কুল’ (আল্লাহর উপর ভরসা)-এর সংজ্ঞা, গুরুত্ব, উপকারিতা, তাওয়াক্কুল পরিপন্থী কাজ, আল্লাহর উপর ভরসার কতিপয় ঘটনা প্রভৃতি বিষয়ে সংক্ষেপে সুন্দরভাবে আলোকপাত করেছেন। আল্লাহর উপর ভরসা মুমিন জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এটি আল্লাহর নৈকট্য অর্জনের অন্যতম মাধ্যমও বটে। আল্লাহর উপর ভরসাকে দ্বীনের অর্ধেক হিসাবে গণ্য করা হয়েছে। কারণ তাঁর উপর ভরসা ছাড়া কোন কাজই সুচারুরূপে সম্পাদিত হয় না। এজন্য যেকোন কাজ সমাধা করার জন্য প্রয়োজনীয় উপায়-উপকরণ অবলম্বন পূর্বক সত্যিকার অর্থে আল্লাহর উপর ভরসা করতে হবে। তাহ’লে তিনি বান্দার জন্য সেই কাজ সহজসাধ্য করে দিবেন। অন্যদিকে উপায়-উপকরণ অবলম্বন না করা তাওয়াক্কুল নয়; বরং তাওয়াক্কুলের ভান (تَوَاكُلٌ)। যেমন কোন ব্যক্তি জীবিকা অন্বেষণের কোন উপায় অবলম্বন না করে যদি ঘরে বসে থাকে তাহ’লে সেটি হবে তাওয়াক্কুলের ভান। এরূপ নিশ্চেষ্ট বসে থাকা ইসলাম সমর্থন করে না। এজন্য সূরা জুম‘আয় ছালাতের পর রিযিক অনুসন্ধানের জন্য যমীনে ছড়িয়ে পড়তে বলা হয়েছে। তবে উপায়-উপকরণ গ্রহণ জাগতিক নিয়ম-নীতি মাত্র। বান্দার ভাল-মন্দ, উপকার-অপকার একমাত্র আল্লাহর ইচ্ছাধীন এ দৃঢ় বিশ্বাস অবশ্যই পোষণ করতে হবে। নচেৎ ঈমান থাকবে না। জনাব আব্দুল মালেক (ঝিনাইদহ) বইটি সুন্দরভাবে অনুবাদ করে আমাদের কৃতজ্ঞতাভাজন হয়েছেন। বইটি ‘হাদীছ ফাউন্ডেশন’ গবেষণা বিভাগ কর্তৃক সম্পাদিত ও পরিমার্জিত হয়েছে। বইটি সুখপাঠ্য হিসাবে পাঠকের কাছে গ্রহণযোগ্যতা পাবে বলে আমাদের একান্ত বিশ্বাস। এ বইয়ের মাধ্যমে আল্লাহর উপর ভরসার গুরুত্ব ও তাৎপর্য অবগত হয়ে মানুষ সকল কাজে তাঁর উপর যথার্থভাবে ভরসা করার শিক্ষা লাভ করলে আমাদের শ্রম সার্থক হবে বলে মনে করি। আল্লাহ আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টাটুকু কবুল করুন এবং এর সাথে সংশ্লিষ্ট সকলকে উত্তম জাযা প্রদান করুন- আমীন!
Title আল্লাহর উপর ভরসা
Author শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ
Publisher হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ
Edition New edition
Number of Pages
Country Bangladesh
Language Bengali
Weight 20 Gram
Dimension 21cm x 15cm x 1cm

শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ


শায়খ মুহাম্মাদ সালিহ আল মুনাজ্জিদ একজন বিখ্যাত ইসলামী পণ্ডিত এবং একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। গত পঁয়ত্রিশ বছর ধরে তিনি সৌদি আরবে ব্যবসা করে আসছেন। পাকিস্তানের গুজরানওয়ালার নিকট একটি গ্রামের তাঁর জন্ম। তার পরিবার ছিল চারুলিপিকর। তার গ্রামের অনেকেই ক্যালিওগ্রাফী করে জীবিকা নির্বাহ করত। একজন ক্যালিওগ্রাফার হওয়ার কারণে তিনি বুঝতে পারতেন, হাতের লেখার সৌন্দর্য কীভাবে ফুটে ওঠে। ইসলামী মূল্যবােধসম্পন্ন একটি পরিবারে তিনি প্রতিপালিত হন। শায়খ আবদুল মালিক তাঁর পেশাগত জীবন শুরু করেন ১৯৭৪-রও আগে। ছােট্ট একটি কারখানায় একজন কারণিক হিসেবে। পরিবারের জীবিকাবহনের জন্য দিনরাত কাজ করতেন। ইসলাম ও জাগতিক বিষয়ের সাথে সামঞ্জস্য রক্ষা করে চলার উপযােগী শিক্ষা তিনি পেয়েছিলেন। এই শিক্ষার ফলে জীবনের উন্নতির পথে কয়েকটি চ্যালেঞ্জ শক্তভাবে মুকাবিলা করতে তিনি সক্ষম হন। ১৯৮০ সালে তিনি সৌদি আরব গমন করেন। একটি বিজ্ঞাপন কোম্পানীতে নামমাত্র বেতনে চাকরিতে যােগ দেন। কিন্তু এটা ছিল তাঁর জীবনের সফলতার পথে প্রথম পদক্ষেপ। সামান্য কিছুদিন পরই রিয়াদের শিক্ষামন্ত্রণালয় হতে একটি চাকরির প্রস্তাব পেলেন। জীবনের স্বপ্ন পূরণের জন্য তিনি কঠিনভাবে তার কর্তব্য পালন করে যেতে থাকেন। ফলশ্রুতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যােগ দেওয়ার সুযােগ হল। সেখানে থাকার সুবাদে তিনি বিশ্বের সেরা একটি প্রকাশনা প্রতিষ্ঠান স্থাপন করেন-দারুসসালাম। সেই থেকে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

Review


Related Products


35%

কুরআন সুন্নাহর আলোকে ইসলামী আকীদা

ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর

357     550

35%

আল ফিকহুল আকবার

ইমাম আবু হানীফা (রহ)

312     480

29%

ফিতনাতুত তাকফীর এবং মানবরচিত বিধানে ফয়সালার হুকুম

আল্লামা মুহাম্মদ নাসীরুদ্দীন আলবানী (রহঃ)

77     110

30%

ঈমান হারানোর ভয়াবহ কারণ

রফিকুল ইসলাম বিন সাঈদ

63     90



Warning: Undefined array key "user_remember" in /home/u181858043/domains/sushikkha.in/public_html/view_more.php on line 770

Recent View Product










© SUSHIKKHA.IN




× সকল বই ডিসকাউন্ট বই রিকোয়েস্ট